অধিকার ও সত্যের পক্ষে

শিক্ষা প্রতিষ্ঠানে চলছে সরকারের সফলতার উৎসব

 নিজস্ব প্রতিবেদকঃ

শিক্ষা খাতে সরকারের সফলতা তুলে ধরতে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন পালিত হয়েছে। বৃহস্পতিবার শিক্ষা প্রতিষ্ঠানের সামনে প্লাকার্ড, ফেস্টুন ও ব্যানারে উন্নয়নের নানা চিত্র তুলে ধরে এ মানববন্ধন পালিত হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানে এ কর্মসূচি পালিত হয়। এছাড়াও শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সমন্বয়ে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হবে বলে জানা গেছে।

jagonews24নির্দেশনা অনুযায়ী বৃহস্পতিবার ঢাকা মহানগরীসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে সকাল ১১টায় শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে শিক্ষার্থী-শিক্ষক সমবেতভাবে দাঁড়িয়ে শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন এবং সাফল্যের তথ্যবলি সম্বলিত ফেস্টুন, প্লাকার্ড ও ব্যানার নিয়ে সারিবন্ধভাবে ৩০ মিনিট অবস্থান করেন।

এছাড়াও স্বল্পোন্নত দেশের স্ট্যার্টাস হতে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্যের বিষয়ে শিক্ষার্থী-অভিভাবসহ আলোচনা অনুষ্ঠান, চিত্র প্রদর্শনী, ছবি আঁকা ও রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পাশাপাশি শিক্ষক-শিক্ষক ও অভিভাবকদের নিয়ে আনন্দ শোভাযাত্রা, চিত্র প্রদর্শনী, ছবি আঁকা ও রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিক্ষার্থী-অভিভাবকদের আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শেরেবাংলা নগর সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফৌজিয়া আহমেদ জানান, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে স্কুলের গেটের সামনে দাঁড়িয়ে আমরা মানববন্ধন পালন করেছি। সেখানে প্রায় ছয় শতাধিক শিক্ষার্থী-শিক্ষক উপস্থিত ছিল। সকলে প্লাকার্ড, ফেস্টুন ও নিয়ে সারিবদ্ধভাবে ৩০মিনিট অবস্থান করা হয়। এছাড়া শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের নিয়ে আলোচনা, বিকালে শিক্ষক-কর্মচারীরা স্কুলের প্রতীক ও সরকারের উন্নয়নের চিত্র নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠে সমবেত হবেন বলেও তিনি জানান।

অন্যদিকে, শেরে বাংলা নগর আদর্শ মহিলা কলেজের সামনে প্রায় শতাধিক ছাত্রী দাঁড়িয়ে মানববন্ধন পালন করে।

মানববন্ধনে দাঁড়ানো একাদশ শ্রেণির ছাত্রী মাহাবুবা জান্নাত বলেন, শিক্ষা খাতে সরকারের উন্নয়ন তুলে ধরতে আমরা মানববন্ধনে দাঁড়িয়েছি। শিক্ষকদের নির্দেশে তারা সমবেত হয়েছে বলেও জানান মাহাবুবা।

এ কলেজের ইংরেজি বিষয়ের শিক্ষক আলী হাসান জানান, সরকারের সফলতা শুধু শিক্ষক-শিক্ষার্থী নয়, সকলের জানা প্রয়োজন। এ কারণে আজ বৃহস্পতিবার এ শিক্ষা প্রতিষ্ঠানে দিনভর নানা আয়োজন করা হয়েছে।

শুধু ঢাকায় নয় জেলা-উপজেলা পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানের শোভাযাত্রাসহ অন্যান্য সকল অনুষ্ঠান আয়োজনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে স্থানীয় প্রশাসনের সাথে সম্বন্বয় করে তা আয়োজন করতে বলা হয়েছে।

একই ধরনের আরও সংবাদ