অধিকার ও সত্যের পথে

ক্লাসরুমের অভাবে দোতলা সিড়ির নিচে ক্লাস পরিচালনা, যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ

 মোঃ মোজাহিদুর রহমান

বাগেরহাট জেলার সদর উপজেলার মেইন বাসষ্ট্যান্ডের পাশে অত্যন্ত মনোরম পরিবেশে অবস্থিত বাসাবাটি মাধ্যমিক বিদ্যালয়। বিদ্যালয়টি ১৯৮১ খ্রীষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়ে অদ্যবধি সুনামের সহিত পরিচালিত হয়ে আসছে। বিদ্যালয়টির ধরন কোএডুকেশন। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ চালু রয়েছে প্রতিষ্ঠানটিতে। প্রতিষ্ঠানটির বর্তমান ছাত্র/ছাত্রী সংখ্যা ৩৫৮জন। প্রতিষ্ঠানটির পাবলিক পরীক্ষার ফলাফল ও সন্তোষজনক। ছাত্র/ছাত্রীর তুলনায় প্রতিষ্ঠানটিতে রয়েছে অবকাঠামোগত চরম সমস্যা।
গত ১৩/০১/১৮ ইং তারিখ প্রতিষ্ঠানটি পরিদর্শনে আসেন শিক্ষাবার্তা ডট কম পত্রিকার সাব এডিটর মো: মোজাহিদুর রহমান ও বাগেরহাট জেলা প্রতিনিধি শেখ রকিব হোসেন। বিদ্যালয় পরিদর্শনে গিয়ে সরেজমিনে দেখা যায় শ্রেণিকক্ষের অভাবে বিদ্যালয়টির দোতলা উঠার সিড়ির নিচে অনেক কষ্ট করে ক্লাস পরিচালনা করতে হচ্ছে। যেখানে সরকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চলন্ত সিড়ির ব্যাবস্থা করেছে অথচ দেশের হাজার হাজার প্রতিষ্ঠানে প্রয়োজনীয় শ্রেণিকক্ষের অভাবে এভাবে সিড়ির নিচে ক্লাস নিতে হচ্ছে, অনেক প্রতিষ্ঠানে কোন ভবনও নাই। এতে শিক্ষক ও শিক্ষার্থীরা চরম ভোগান্তির শিকার হচ্ছে। কথা হয় বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুই ম্যাডামের সঙ্গে। তিনি অত্র বিদ্যালয়ে ২০১৪ সালে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেছেন। একান্ত সাক্ষাৎকারে তিনি জানান আমাদের শিক্ষার্থীর তুলনায় শ্রেণিকক্ষ অপ্রতুল। মাল্টিমিডিয়া ক্লাসরুম পরিচালনার জন্য আলাদা কোন ক্লাসরুম নাই। তারপরে আমরা কষ্ট হলেও মাল্টিমিডিয়া ক্লাস নিয়মিত করে যাচ্ছি। আমাদের সকল শিক্ষক শিক্ষক বাতায়নের সদস্য। আমার সকল শিক্ষক প্রতিষ্ঠানটির প্রতি খুবই আন্তরিক। তিনি আরও বলেন আমরা সমবায় ভিত্তিতে সকল শিক্ষকদের ল্যাপটপ ক্রয়ের ব্যবস্থা করেছি। যাতে সকলেই নিজস্ব ল্যাপটপ দিয়ে মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনা করতে পারে।
পরিশেষে বিদ্যালয়টির প্রধান শিক্ষক তার প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়নের জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন। একই সাথে তিনি বলেন দেশে এখনো এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে যেখানে আজও সরকারী সহায়তায় কোন ভবন গড়ে উঠেনি। প্রধানমন্ত্রী যদি এদিকে বিশেষ নজর দিতেন তাহলে দেশে শিক্ষার আরও ব্যাপক উন্নতি ঘটত। তিনি বলেন বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার, অচিরেই এ সকল সমস্যার সমাধান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

একই ধরনের আরও সংবাদ