অধিকার ও সত্যের পথে

যেসব কারণে কম্পিউটার হ্যাং হয়

 নিজস্ব প্রতিনিধিঃ

আমাদের কম্পিউটার হ্যাং হওয়ার পেছনে আনেক গুলো কারন থাকতে পারে।  নতুন আবস্তায় যদি হ্যাং করে তবে হার্ডওয়্যার এর সমস্যা আছে। ৬মাসের পর থেকে যে কারনে হ্যাং করতে পারে। কথা না বাড়িয়ে দেখে নেই কি কারনে হ্যাং করে।

 * ১।  প্রসেসরের উপরে লাগানো কুলিং ফ্যানে যদি ধুলো পড়ে জ্যাম হয়ে যায় তখন প্রসেসর হিট হয়।  যদি  এরকম হয় তখন পরিস্কার করে দিন। BLOWER দিয়ে পরিস্কার করুন। ভাল পরিস্কার হবে।

 * ২।  আপনার পাওয়ার সাপ্লাই  এর পাখা ভিতরের গরম হাওয়াকে বের করে দেয় এই পাখা যদি জ্যাম থাকে বা না ঘুরে তখন ভিতরের কোন অংশ ড্যামেজ হয়ে জায় তখন ঠিকমতো Volt Supply দিতে পারেনা   তখন পিসি হ্যাং করে। আবার পাখা ঠিক মতোই ঘুরছে তবুও পাওয়ার সাপ্লাই এর জন্য হ্যাং করে থাকে। কুলিং ফ্যানের এরকম চারটি পা আছে বেশি দিন হয়ে গেলে এদের টেম্পার কমে যায় ফলে যেকোন একটি পা খুলে যায়।

 * ৩।  আবার processor অনুযায়ি কুলিং ফ্যান লাগানো হয় না ফলে বেশি হিট হয়ে প্লাস্টিকের পা গুলো নরম হয়ে খুলে জায়।

 * ৪।  মাদারবোর্ডের বয়স বেশি দিন হয়ে গেলে ক্যাপাসিটর গুলো ফুলে যায় তাই ঠিক মতো volt দিতে পারে না ফলে এর প্রভাব পড়ে  পুরো মাদারবোর্ডের উপর।  তখনতো আর পিসি ভাল চলার কথানা।

 * ৫।  মাদারবোর্ডের প্রতিটি যন্ত্রাংসের  ভোল্ট সাপ্লাই দেয়। তাই ক্যাপাসিটর নস্ট থাকলে পিসি হ্যাং করবে।

 * ৬।  আনেক বেশি গুরুত্বপূর্ন এই কুলিং ফ্যান। প্রসেসর অনুযায়ী কুলিং লাগাতে হবে। যেমন – celeron processor বেশি হিট হয় তাই এর কুলিং এর ওজন বেশি না হলে হ্যাং হবে।

 * ৭।  celeron processor -এর জায়গায় Dual Core processor এর কুলিং লাগালে হ্যাং করবে। কারন এর কুলিং অনেক পাতলা ও হালকা processor এর উপরে সাদা আঠার মতো সিলিকন পেস্ট ব্যবহার করা হয়। অনেক দিন হবার পর এই সিলিকন পেস্ট অনেক শক্ত হয়ে যায় ফলে  processor ঠিক  মতো ঠান্ডা হয় না।  তাই হ্যাং হতে পারে।

 * ৮।  পুরানো পেস্ট ওঠিয়ে ফেলুন নতুন পেস্ট লাগয়ে দিন processor বেজায় নরমাল থাকবে ফলে পিসি হ্যাং করবে না।

 * ৯।  র‌্যামের কারনে পিসি হ্যাং করে। মাদারবোর্ড অনুযায়ী র‌্যাম লাগান একসাথে দুটি র‌্যাম না লাগিয়ে একটি র‌্যাম লাগান । অনেক সময় দুটি র‌্যাম লাগালে বাস স্পিড দুইরকম হয়ে যায়। তাই ভাল ব্রান্ড এর র‌্যাম লাগান ।

 

মোঃ আব্দুল মজিদ

প্রভাষক

দাউদপুর বানাইল আলিম মাদরাসা

তাড়াইল , কিশোরগঞ্জ । 

একই ধরনের আরও সংবাদ