অধিকার ও সত্যের পক্ষে

বেঞ্জামিন ফ্রাঙ্কলিন, এ আর রহমানের জন্ম

 ফিচার ডেস্ক

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

০৬ জানুয়ারি, ২০১৮, শনিবার। ২৩ পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৩৮ – সামুয়েল মোর্স জনসমক্ষে প্রথম বৈদ্যুতিক টেলিগ্রাফের কাজ প্রদর্শন করেন।
১৯৫০ – ব্রিটেন চীনের কমিউনিস্ট শাসনকে স্বীকৃতি দেয়।
১৯৭৯ – মৌসুমী বায়ু পরীক্ষামূলক প্রথম রকেট ‘রোহণী’ উৎক্ষেপণ করে ভারত।

জন্ম
১৩৬৭ – দ্বিতীয় রিচার্ড, ইংল্যান্ডের রাজা।
১৩৮৪ – এডমুন্ড হল্যান্ড, ব্রিটিশ সাহিত্যিক।
১৪১২ – জোয়ান অব আর্ক, পরাধীন ফ্রান্সের মুক্তিদাত্রী বীরকন্যা এবং রূপকথাতুল্য এক নেত্রী। ব্রিটিশদের সঙ্গে যুদ্ধের (১৩৩৭-১৪৫৩) সময় তিনি ফ্রান্সের সৈন্যবাহিনীকে নেতৃত্ব দেন। তার স্মরণে ফ্রান্সে অনেক স্মৃতিসৌধ নির্মিত হয়েছে।
১৭০৬ – বেঞ্জামিন ফ্রাঙ্কলিন, আমেরিকার প্রতিষ্ঠাতা জনকদের মধ্যে একজন। তিনি একাধারে একজন লেখক, চিত্রশিল্পী, রাজনীতিবিদ, রাজনীতিক, বিজ্ঞানী, সঙ্গীতজ্ঞ, উদ্ভাবক, রাষ্ট্রপ্রধান, কৌতুকবিদ, গণআন্দোলনকারী এবং কূটনীতিক। বিজ্ঞান বিশেষ করে পদার্থবিজ্ঞান বিষয়ে তার অবদানসমূহ বেশ উল্লেখযোগ্য। তিনি তড়িৎ সংক্রান্ত বিবিধ বিষয়ে তার অবদান রাখেন। তিনি বজ্রনিরোধক দণ্ড, বাইফোকাল লেন্স, ফ্রাঙ্কলিনের চুলা, অডোমিটার, ফ্রাঙ্কলিন হারমোনিকা ইত্যাদি উদ্ভাবন করেন।

১৯৬৬ – এ আর রহমান, ভারতের জনপ্রিয় সংগীত পরিচালক। তিনি প্রচুর হিন্দি এবং দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রে সংগীত পরিচালনা করেছেন। মুসলমান হিসেবে ধর্মান্তরিত হবার আগে এ আর রহমানের নাম ছিল এ এস দিলীপ কুমার। তার কাজগুলো ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের সঙ্গে ইলেক্ট্রনিক মিউজিক, ওয়ার্ল্ড মিউজিক এবং পশ্চিমা অর্কেস্ট্রাল মিউজিকের সম্মিলনের জন্যে বিখ্যাত। তার পুরস্কারগুলোর মধ্যে রয়েছে দুটি অস্কার, একটি

একই ধরনের আরও সংবাদ