অধিকার ও সত্যের পক্ষে

শিশু শিক্ষা প্রতিষ্ঠান উইজডম ভ্যালির নতুন ক্যাম্পাসে যাত্রা শুরু

 আব্দুল লতিফ,ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি:

 উত্তর টাঙ্গাইলের অনন্য শিশুশিক্ষা প্রতিষ্ঠানের নাম উইজডম ভ্যালি। ‘আমরা গড়বো সুন্দর আগামী’ এই শ্লোগান নিয়ে ২০০০ সালে ঘাটাইল উপজেলা সদরে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। সাফল্যের সতের বছর পেরিয়ে আঠারোতে পা রাখা প্রতিষ্ঠানটি এখন অন্যতম সেরা শিশুশিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। প্রতিষ্ঠানটি আজ ২ মঙ্গলবার জানুয়ারী নব উদ্যোমে নতুন ক্যাম্পাসে যাত্রা শুরু করল।

অনেক চড়াই উৎরাই পার হয়ে শিশু উপযোগি একটি ক্যাম্পাস নির্মাণ করতে সমর্থ হয়েছে প্রতিষ্ঠানটি। স্কুল কর্তৃপক্ষের নকশা অনুযায়ী দেড়বিঘা জমিতে স্কুল ভবনটি নির্মাণ করা হয়েছে। উপজেলা সদরের বাজার রোডের একটি ভবনে দীর্ঘদিন স্কুলের কার্যক্রম পরিচালনার পর নিজস্ব পরিকল্পনায় শিশুদের উপযোগী শেণিকক্ষ নির্মাণসহ মনোরম পরিবেশে মেইনরোড সংলগ্ন শান্তিনগর এলাকায় স্থানান্তর করা হয়েছে। স্কুল ভবনটির নির্মাণশৈলী ইতিমধ্যে উত্তর টাঙ্গাইলের সুধি মহলের নজর কেড়েছে। অনেক দর্শনার্থী আসছে স্কুলটি পরিদর্শনে। মনোরম নতুন এই ক্যাম্পাসে শিক্ষার্থীদের জন্য রয়েছে সব ধরনের আধুনিক সুযোগ সুবিধা।
প্রতিষ্ঠানটি এরই মধ্যে শিশুদের মাঝে গড়ে তুলেছে নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য।

উন্নত পাঠদান, দক্ষ ব্যবস্থাপনা, মনোরম ক্যাম্পাস ও সুশৃঙ্গল পরিবেশের কারণে প্রতিষ্ঠানটি সকলের দৃষ্টি আকর্ষণ করেছে। বর্তমানে সাত শতাধিক শিক্ষার্থী প্রতিষ্ঠানটিতে অধ্যয়নরত। প্রাথমিকের সমাপনী ফলাফল ও বৃত্তি পরীক্ষায় ভাল ফলাফল করায় উইজডম ভ্যালির সুনাম এখন সর্বত্র। ২০১৫ সালে ১৮ জন ট্যালেন্টপুল ও ৬ জন সাধারণসহ সর্বমোট ২৪ জন এবং ২০১৬ সালে ২৫জন ট্যালেন্টপুল ও ২জন সাধারণসহ সর্বমোট ২৭জন শিক্ষার্থী প্রাথমিক বৃত্তি লাভ করেছে। ২০১৭ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও শতভাগ পাসসহ ৪৮জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। বৃত্তি পরীক্ষার ফলাফল বিবেচনায় ২০১৬ উইজডম ভ্যালি টাঙ্গাইল জেলায় দ্বিতীয় স্থান লাভ করেছে। শুধূ পরীক্ষার ফলাফল নয় আধুনিক, বিজ্ঞানমনষ্ক, সুশিক্ষিত, সংবেদনশীল ও সুরুচিসম্পন্ন আগামী প্রজন্ম গড়ে তোলার জন্যও কাজ করছে প্রতিষ্ঠানটি।

স্কুলটিতে রয়েছে ভিন্নধর্মী পাঠদান ও পরীক্ষা পদ্ধতি, আধুনিক প্রযুক্তির ব্যাবহার। সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে মেধা বিকাশের জন্য রয়েছে সমৃদ্ধ পাঠাগার, বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতা ও বার্ষিক ম্যাগাজিন প্রকাশের ব্যবস্থা। ইংরেজিতে শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলতে ইংরেজি শেখার একটি নতুন ধারণা থার্ড পেপার যোগ করা হয়েছে। এ ছাড়া রয়েছে ইংরেজি রিডিং টেস্ট ও ওয়ার্ডমাস্টার প্রতিযোগিতা। শিক্ষার্থীদের গণিতভীতি দূর করতে গণিত অলিম্পিয়াড প্রতিযোগিতা। শিশুদের সুন্দর হাতের লেখা জন্য রয়েছে হাতের লেখা প্রতিযোগিতা। এ ছাড়াও বিদ্যালয়টিতে রয়েছে আবৃত্তি ও উপস্থাপনা প্রশিক্ষণের ব্যবস্থা, রয়েছে সঙ্গীত ও নৃত্যকলা, চিত্রাংকন ও বিতর্ক প্রতিযোগিতার ব্যবস্থা। রয়েছে বাস্তব জ্ঞান অর্জনের জন্য শিক্ষা সফর । স্কুলটিতে প্রতিবছর জাতীয় দিবসগুলি জাঁকজমকভাবে পালনের পাশাপাশি নিয়মিত অনুষ্ঠিত হয় বই মেলা, পিঠা উৎসব, নবান্ন উৎসব ।

ভবিষৎ পরিকল্পনা সম্পর্কে স্কুলটির অধ্যক্ষ মোহাম্মদ কামাল হোসেন বলেন, সুন্দর আগামী গড়ার পথে উইজডম ভ্যালি দ্রæত এগিয়ে যাচ্ছে। নিকট ভবিষ্যতে একে একটি আধুনিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলার জন্য আমরা কাজ করছি।

একই ধরনের আরও সংবাদ