অধিকার ও সত্যের পথে

কবি সুফিয়া কামাল সমাজের মুক্তির মধ্যে নিজের মুক্তি খুঁজেছেন: আনিসুজ্জামান

 শিক্ষাবার্তা রিপোর্ট
ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, কবি সুফিয়া কামাল সমাজের মুক্তির মধ্যে নিজের মুক্তি খুঁজেছেন। কলকতায় বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন কবি সুুফিয়া কামালকে বলেছিলেন একা তোমার মুক্তি নিয়ে চিন্তা কর না। সমাজের মুক্তি না হলে শুধু তোমার মুক্তি দিয়ে বেশিদূর যাওয়া যাবে না। বেগম রোকেয়ার এই কথাটা কবি সব সময় অনুসরণ করেছেন।
বুধবার কবি সুফিয়া কামাল মিলনায়তনে বাংলা সাহিত্যের প্রথিতযশা কবি ও নারী জাগরণের পুরোধা ব্যক্তিত্ব কবি সুফিয়া কামাল-এর স্মরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। বাংলাদেশ জাতীয় জাদুঘর কবি সুফিয়া কামাল-এর স্মরণ অনুষ্ঠানের আয়োজন করে।
জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সদস্য অধ্যাপক সোনিয়া নিশাত আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এবং বিশিষ্ট সাংবাদিক দিল মনোয়ারা মনু।
ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান আরও বলেন, তার সামাজিক আর রাজনৈতিক কাজের মাঝে লেখক পরিচয় ঢাকা পড়ে যায়। হাসান হাফজুর রহমান তার লেখায় কবি সুফিয়া কামলের লেখক সত্ত্বা নিয়ে বিশদ আলোচনা করেছেন। তিনি রাজনৈতিক ব্যক্তিত্ব হয়েও কোন দলে যুক্ত হয়নি। আইয়ুব থান যখন বলেছিলেন পূর্ব পাকিস্তানের জানোয়াররা থাকে। তখন তিনি তাকে বলতে পেরেছেন তাহলে আপনি জানোয়ারদের প্রেসিডেন্ট। তিনি সাহসী হতে পেড়েছেন কারণ তিনি জানতেন তিনি যা করছেন তা ন্যায়ের পক্ষে।
আয়েশা খানম বলেন, তিনি আমাদের মাথার ওপর ছাতার মত। রোদ, বৃষ্টির মতো আমাদের রক্ষা করেছেন। তিনি একাধারে বহুমাত্রিক কাজ করেছেন। সাহিত্য চর্চা করেছেন। আবার সামাজিক রাজনৈতিক আন্দোলনে স্বক্রিয় ভূমিকা পালন করেছেন। সারাজীবন তিনি নিজস্ব ভঙ্গিতে একটি জাতীয় রাজনৈতিক আন্দোলন করে গেছেন। তার অনুসারী হয়ে আমরা কতটুকু তাকে ধারণ করে কাজ করতে পারছি তা আমাদের আত্ম সমালোচনার বিষয়। তিনি জাতীয়ভাবে কবি সুফিয়া কামালকে স্মরণ করার আহ্বান করেন।
একই ধরনের আরও সংবাদ