অধিকার ও সত্যের পথে

জগতপুর সাধনা উচ্চ বিদ্যালয়টি শিক্ষার অালো ছড়িয়ে যাচ্ছে ৬৮ বছর

কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলা বর্তমানে তিতাস উপজেলার জগতপুর সাধনা উচ্চ বিদ্যালয়টি ১৯৫০ সালে প্রতিষ্ঠিত।

বৃহত্তর দাউদকান্দি উত্তরান্চলের অবহেলিত দরিদ্র জনগোষ্টির ছেলে-মেয়েদের মাঝে শিক্ষার অালো ছড়িয়ে দিতে এলাকার সূর্য্যসন্তান হিসেবে পরিচিত তদান্তীন অামলের প্রথম শ্রেনীর ম্যাজিষ্ট্রেট মরহুম মমতাজ উদ্দিন অাহমেদ তাঁর একমাত্র কন্যা সাধনার অকাল মৃত্যুতে শোকে মুহ্যমান পিতা সকল অর্থসম্পদ সাধনার নামে উৎসর্গ করেন।

শিক্ষাবন্চিত দাউদকান্দি উত্তরান্চল বর্তমান তিতাস উপজেলার জগতপুর ও অাশে-পাশের ইউনিয়নের শিক্ষাবন্চিত ছেলে-মেয়েদের শিক্ষার অালোকে অালোকিত করার লক্ষ্যে প্রতিষ্ঠা করেন এই বিদ্যালয়। বিদ্যালয় প্রতিষ্ঠার পূর্বে এলাকাটি ছিল অশিক্ষায় অন্ধকারাচ্ছন্ন। বিরল প্রতিভার অধিকারী, শিক্ষানুরাগী মরহুম মমতাজ উদ্দিন তাঁর স্বীয় ঞ্জান চক্ষু দ্বারা সহজেই অবলোকন করেছিলেন যে অবহেলিত এই এলাকায় মশাল প্রজ্জ্বলন অপরিহার্য। তার এই সুচিন্তার বাস্তব প্রতিফলনই জগতপুর সাধনা উচ্চ বিদ্যালয়।

প্রতিষ্ঠাকাল থেকে অাজ ও এবিদ্যালয়টি গ্রামান্চলের দরিদ্র জনগোষ্ঠির ছেলেমেদের শিক্ষা প্রসারে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে অাসছে।বিশাল মাঠের উত্তর এবং অাংশিকভাবে উত্তর-পশ্চিমাংশের মাঝে অাধুনিক ইমারতে ও প্রাকৃতিক মনোরম পরিবেশে দাড়িয়ে অাছে স্ব মহিমায়। ঐতিহ্যবাহী এ বিদ্যালয়ের বহু প্রাক্তন ছাত্র জাতীয় ও অান্তর্জাতিক অঙ্গনে খ্যাতির অাসন অলংকৃত করেছেন।

সেই মহান খ্যাতিমান ব্যাক্তিবর্গ ও প্রতিষ্ঠাতাদের উত্তসূরীগনের শুভ দৃষ্টিতে এই বিদ্যালয় হতে পারে মহাবিদ্যালয়। অার এলাকাবাসীর ও তাই কাম্য।

একই ধরনের আরও সংবাদ