অধিকার ও সত্যের পক্ষে

বিজয় দিবস সম্মাননা পাচ্ছেন শিশুসাহিত্যিক অদ্বৈত মারুত

শিশুসাহিত্যিক অদ্বৈত মারুতকে ছড়া-সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য ‘বিজয় দিবস সম্মাননা-২০১৭’ প্রদান করবে ক্যানভাস অব বাংলাদেশ। সৃজনশীল, স্বেচ্ছাসেবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ক্যানভাস অব বাংলাদেশ আগামী শুক্রবার বিকাল ৪টায় জাতীয় প্রেস ক্লাবে ‘বিজয় দিবসের ৪৬ বছরে আমাদের প্রাপ্তি ও প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় এ সম্মাননা জানাবে সংগঠনটি।
সিরাজগঞ্জের কৃতিসন্তান অদ্বৈত মারুত গত শতাব্দীর নব্বই দশকের মাঝামাঝি থেকে লেখালেখি করে আসছেন। শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য ইতোমধ্যে পেয়েছেন ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার-২০১৫’ ও ‘লাটাই ছড়া-সাহিত্য পুরস্কার-২০১৭’। স্মারক ও সম্মাননা প্রদান করেছে সাহিত্যের কাগজ মৌচাক, রংপুর; মহীয়সী সাহিত্য পাঠচক্র, পাবনা; ত্রৈমাসিক ‘রঙধনু ছড়াপত্র’।
তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা পাঁচ। গ্রন্থগুলো হলো: ‘নিস্তরঙ্গের বীতস্বরে’ (কবিতা), ভাল্লাগে না’ (ছড়া), ‘হাজার তারার আলো’ (ছড়া-কবিতা), ‘স্বর ভাঙার গান’ (কবিতা) ও ‘ভূত খেলে কুতকুত’ (শিশুতোষ গল্প)।
এ ছাড়া তিনি দীর্ঘ সতেরো বছর ধরে ছড়া ও ছড়া-বিষয়ক ছোটকাগজ ‘পাঁপড়’ সম্পাদনা করে আসছেন। পেশাগত জীবনে দৈনিক আমাদের সময়’-এ একাধিক ফিচার বিভাগ সম্পাদনার দায়িত্ব পালন করছেন।
একই ধরনের আরও সংবাদ