অধিকার ও সত্যের পথে

প্রকৃতি সংরক্ষণ পদক পেলেন কাজী খলীকুজ্জামান

বাংলার প্রকৃতি, জলবায়ু ও পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদকে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন-চ্যানেল আই প্রকৃতি সংরক্ষণ পদক-২০১৭ প্রদান করা হয়েছে। রাজধানীর তেজগাঁওয়ের চ্যানেল আইয়ের চেতনা চত্বরে গতকাল শনিবার ১৬ ডিসেম্বর রাতে এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে তার হাতে এ পদক তুলে দেওয়া হয়।
ড. কাজী খলীকুজ্জামান আহমদ একজন বিশিষ্ট অর্থনীতিবিদ। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে কর্মপরিকল্পনা ও পরিবেশবিদ হিসেবে রয়েছে তার বেশ সুনাম। ১৯৮০ সালে বাংলাদেশ উন্নয়ন পরিষদ প্রতিষ্ঠা করেন তিনি। ২০০৯ সালে পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। একই সালে তিনি বৈশ্বিক জলবায়ু সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশ দলের সমন্বয়ক ছিলেন। দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ওপেন ওয়ার্কিং গ্রুপে। দক্ষিণ এশিয়ার আন্তঃদেশীয় নদী ও পানিসম্পদ ব্যবস্থাপনা নিয়েও রয়েছে বিশেষ গবেষণা কার্যক্রম।
খলীকুজ্জামানের হাতে  পদক তুলে দেন  পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ইশতিয়াক আহমদ। এ সময় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ রইসুল আলম মন্ডল এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক সফিউল আলম চৌধুরী। এ সময়  প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পক্ষ থেকে থেকে ড. কাজী খলীকুজ্জামান আহমদের হাতে এক লাখ টাকার সন্মাননা চেক তুলে দেন ইমপ্রেস গ্রুপের চেয়ারম্যান আবদুর রশিদ মজুমদার। জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের পক্ষ থেকে চেয়ারম্যান ডা. সরদার এ নাঈম তার হাতে আজীবন বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের সনদপত্র তুলে দেন।
একই ধরনের আরও সংবাদ