অধিকার ও সত্যের পক্ষে

ঐতিহ্যের ধারক বাহক নটরডেম কলেজ

ঢাকার মতিঝিলের খুব সন্নিকটে আরামবাগ সিগনাল থেকে ২০ গজ দক্ষিণ দিকে এগিয়ে হাতের ডান পাশে নটরডেম কলেজ অবস্থিত। নটরডেম কলেজ ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয়। কলেজটি বেসরকারী ব্যবস্থাপনায় পরিচালিত হয়ে থাকে। ১৯৪৯ সালে সেন্ট গ্রেগরী কলেজ নামে যাত্রা শুরু করলেও ১৯৫৪-১৯৫৫ শিক্ষাবর্ষে নাম পরিবর্তন করে নটরডেম কলেজ রাখা হয়। ঐ সময়েই আরামবাগে অবস্থিত নিজস্ব ক্যাম্পাসে কলেজের কার্যক্রম স্থানান্তরিত হয়।

এই কলেজে শুধুমাত্র ছেলেদের উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি সিলেবাস ভিত্তিক পাঠদান করা হয়। এই কলেজে মোট ৪ টি ভবন রয়েছে। একাডেমিক ভবনগুলো দক্ষিণ পাশে অবস্থিত। কলেজ প্রাঙ্গনের উত্তর দিকে খেলার একটি মাঠ রয়েছে। কলেজ প্রাঙ্গনের দক্ষিণ পাশে একটি অডিটোরিয়াম রয়েছে। এখানে ২০০ টি আসন রয়েছে।

এইচ.এস.সি (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য) ।এখানে ৮০ জন শিক্ষক রয়েছেন। সকলেই স্থায়ী শিক্ষক। প্রফেসর পদমর্যাদার শিক্ষক রয়েছেন ১০ জন। ক্লাস সমূহে শিক্ষার্থীদের বসার জন্য কাঠের তৈরী বেঞ্চ রয়েছে। চেয়ারগুলো কাঠ ও লোহার আঙ্গেলের মাধ্যমে তৈরী। ক্লাস রুমগুলোতে একাধিক বৈদ্যুতিক পাখার ব্যবস্থা রয়েছে। পাঠদানের প্রয়োজনে মাল্টিমিডিয়ার ব্যবস্থা করা হয়ে থাকে। পরীক্ষা নেওয়ার জন্য আলাদা রুম নেই।

ক্লাস রুমেই পরীক্ষা গ্রহণ করা হয়ে থাকে।  কলেজের ক্লাসগুলো শুরু হয় সকাল ৯ টায় এবং শেষ হয় দুপুর ২ টায় প্রত্যেক ক্লাশের ব্যপ্তি ৪৫ মিনিট। সাপ্তাহিক বন্ধ প্রতি শুক্রবার।

একই ধরনের আরও সংবাদ