অধিকার ও সত্যের পথে

গাজীপুরে ব্র্যাকের মেজনিন প্রকল্পের সমাপনী অনুষ্ঠান 

মাধ্যমিক স্তরে যৌন হয়রানি নিমূল করনে সচেতনতা বৃদ্ধি ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ কল্পে ব্র্যাক পরিচালিত মেজনিন (মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব) প্রকল্পের সমাপনী ও মতবিনিময় সভা আজ (৭ই ডিসেম্বর) সকাল ১১:০০ ঘটিকায় গাজীপুর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

ব্র্যাকের জেলা প্রতিনিধি প্রনব কুমার রায় এর সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি উপস্থিত ছিলেন, গাজীপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ আশরাফ উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক শিক্ষা কর্তকর্তা আনন্দময় ভৌমিক, পুলিশের সাব ইন্সপেক্টর (গাজীপুর সদর) পলি আক্তার ও বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মুকুল কুমার মল্লিক।

ব্র্যাক সূত্রে জানা যায়, দেশ ব্যাপি যৌন হয়রানি বৃদ্ধি ও শিক্ষার্থীদের বিদ্যালয় থেকে ঝরে পড়া রোধ কল্পে ২০১৪ সাল থেকে মেজনিন ঢাকা সহ ৭টি জেলার মোট ২০৭টি মাধ্যমিক বিদ্যালয়ে কাজ করে আসছে।

এরই ধারাবাহিকতায় গাজীপুর জেলা সদরের ২৮টি মাধ্যমিক বিদ্যালয়ে উক্ত কর্মসূচির কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল।

প্রধান অতিথির বক্তব্যে- উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশরাফ উদ্দিন সমবেত শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, “ব্র্যাক এর মেজনিন প্রকল্প শেষ হলেও এর কার্যক্রম শিক্ষার্থী ও শিক্ষকদের দ্বারা তা স্বস্ব বিদ্যালয়ে সক্রিয় রাখতে হবে।

তিনি  আশা প্রকাশ করেন যে, শিক্ষক, শিক্ষার্থী অভিভাবক ও কমিউনিটি ওয়াচ গ্রুপের সম্বলিত এ প্রয়াস চলমান থাকলে যৌরহয়রনি প্রতিকার ও প্রতিরোধে এ আন্দোলন সফল করা সহজ হবে।

সভায় গাজীপুর মহা নগরীর ২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মেজনিন প্রকল্পের সাথে জড়িত প্রায় তিনশত শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক উপস্থিত ছিলেন।

একই ধরনের আরও সংবাদ