অধিকার ও সত্যের পথে

বেরোবি’র ভর্তি পরীক্ষায় ফল বিপর্যয়

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় দু’টি ইউনিটের ফলাফলে বিপর্যয় হয়েছে বলে জানা গেছে। সূত্রমতে, এসব ইউনিটে নির্ধারিত আসন সংখ্যার বিপরীতে পাশ করেছে তার চেয়ে কম সংখ্যক শিক্ষার্থী। এতে পাশ মার্কস কমিয়ে শিক্ষার্থী ভর্তি করানোর সিদ্ধান্ত নিয়েছে ভর্তি কমিটি। বিশ্বস্ত সূত্রে জানা যায়, ছয়টি ইউনিটের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের তৃতীয় শিফটে ৯৩ টি আসনের বিপরীতে প্রায় সমান সংখ্যক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলেও ব্যবসায় অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ২৪৫ টি আসনের বিপরীতে তার চেয়ে কম সংখ্যক শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।
এদিকে ভর্তি পরীক্ষার ফল বিপর্যয়ের ঘটনায় পাশ মার্কস ৩৫ থেকে কমিয়ে ২৮ রাখার সিদ্ধান্ত নিয়েছে ভর্তি কমিটি। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইবরাহীম কবীর। তিনি বলেন, ফলাফল বিপর্যয়ের কারণে এই ইউনিটগুলোতে পাশ মার্কস কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।
ফলাফল বিপর্যয়ের কারণ জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক বলেন, এবছর ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্কস রাখা ও প্রশ্নপত্র তুলনামূলক কঠিন হওয়ার কারণে ফলাফলে বিপর্যয় হয়ে থাকতে পারে।
উল্লেখ্য, গত ২৬শে নভেম্বর থেকে ৩০শে নভেম্বর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামী ৭ই ডিসেম্বর ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত এবং ১৭ ও ১৮ই ডিসেম্বর সাক্ষাতকার ও ভর্তি অনুষ্ঠিত হবে।

একই ধরনের আরও সংবাদ