অধিকার ও সত্যের পথে

শত বছরের  মাদারগঞ্জের  বালিজুড়ী এফ.এম.উচ্চ বিদ্যালয় 

ফরহাদ কবীর খান

প্রায় ১০৭ বছর ধরে জ্ঞানের আলোক ছড়াচ্ছে জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার সবচেয়ে প্রাচীন বিদ্যাপীঠ বালিজুড়ী এফ.এম . উচ্চ বিদ্যালয় । ১৯১০সালে মাদারগঞ্জ উপজেলার দানবীর
মরহুম হাজী ফাজেল মাহমুদ তালুকদার কর্তৃক এই বিদ্যালয়টি মাদারগঞ্জের প্রাণকেন্দ্রে প্রতিষ্ঠা করা হয় । বিদ্যালয়টিতে ৮৫০ জন শিক্ষার্থীসহ ১৪জন শিক্ষক ০১জন সহকারী লাইব্রেরিয়ান ০৩ জন চতূর্থশ্রেণি কর্মচারী কর্মরত রয়েছে ।বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক শিক্ষার্থীদের পড়াশুনায় অত্যন্ত আন্তরিক । তাই তিনি শিক্ষার্থীদের আগামী দিনের সুনাগরিক হিসেবে গড়ে তুলার জন্য তথ্য প্রযুক্তি জ্ঞান অর্জনে বিশেষ ভুমিকা পালন করে আসছেন ।
। বিদ্যালয়টি ১৯২০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃতি লাভ করে । বিদ্যালয়টির সন্মুখে মনোরম বিস্তীর্ণ খেলার মাঠ সহ বেশ কিছু পাকা ভবন রয়েছে । শুরু থেকে এ পর্যন্ত এই বিদ্যালয়টি শিক্ষার্থীদের বিভিন্ন সার্টিফিকেট পরীক্ষার ফলাফল অত্যন্ত চমৎকার এবং শিক্ষার্থীরা এই বিদ্যালয়  থেকে ভাল ফলাফল করে দেশ –বিদেশের বিভিন্ন কর্মক্ষেত্রে নিয়োজিত আছে । বর্তমানে বিদ্যালয়টি সুদক্ষ ম্যানেজিং কমিটি ও প্রধান শিক্ষক, তথ্য প্রযুক্তি জ্ঞানসম্পন্ন সহকারি শিক্ষক দ্বারা পরিচালিত । এখানকার শিক্ষার্থীরা শতভাগ স্কাউট দলের অন্তরভূক্ত এবং বর্তমান সরকারের ডিজিটাল বিনির্মাণে গুরূত্বপূর্ণ ভুমিকা পালন করছে ।তাই বিদ্যালয়টি জাতীয়করণ করা হলে অত্র উপজেলার শিক্ষার্থীরা সহজে শিক্ষা লাভ সহ দেশ ও জাতি গঠনে বিশেষ ভুমিকা পালন করতে পারবে ।

একই ধরনের আরও সংবাদ