অধিকার ও সত্যের পথে

নোয়াখালী কারামাতিয়া কামিল মাদরাসায় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হল।

”যুক্তির আবেশে তর্কের সমাধান” উপপাদ্যকে সামনে রেখে আজ ঐতিহ্যবাহী নোয়াখালী কারামাতিয়া কামিল (অনার্স) মাদরাসায় “প্রচলিত শিক্ষাব্যবস্থা শিক্ষার্থীদের মানসিকতায় নতুনত্ব আনতে ব্যর্থ” শিরোনামে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। নোয়াখালী কারামাতিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ ড. মোহাম্মদ আমীনুল্লাহ ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল হসপিটাল নোয়াখালী লিমিটেড এর পরিচালক জনাব ডা. সোহরাব হোসেন। এতে বিষয়ের পক্ষে অংশ গ্রহন করে আলিম ২য় বর্ষের মো. শাহজাহান, মাফুজুর রহমান ও সাখাওয়াত। বিষয়ের বিপক্ষে অংশ গ্রহন করে আলিম প্রথম বর্ষের আনাস ইবনে মুনির, জাহিদুল ইসলাম। ও সালমান শরীফ। উভয় দল বিষয়ের পক্ষে বিপক্ষে তত্ব, তথ্য ও যুক্তি উপস্থাপনের মাধ্যমে নিজের অবস্থানকে সুদৃঢ় করে। বিচারকদের রায়ে বিপক্ষ দল চ্যম্পিয়ন হয় ও বিপক্ষ দলের দল নেতা আনাস ইবনে মুনির শ্রেষ্ঠ বিতার্কিক হয়।
প্রধান অতিথি অধ্যক্ষ ড. মুহাম্মদ আমিনুল্লাহ বলেন বর্তমান শিক্ষা ব্যবস্থার লক্ষ্য তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থীদের মানসিকতার পরিবর্তন ঘটিয়ে দক্ষ জনবল তৈরি করা। সৃজনশীলতা বিকাশে শ্রেণি বিতর্কের কোন বিকল্প নেই। বিতর্কের মাধ্যমে সুপ্ত প্রতিভার বিকাশ সাধন সম্ভব। বিশেষ অতিথি ডা. সোহরাব হোসেন বলেন বিতর্কে ভালো করতে হলে সমসাময়িক জ্ঞান অর্জন করতে হবে। পাঠ্য বইয়ের পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক লখকের বই, প্রবন্ধ অধ্যয়ন করতে হবে।
প্রোগ্রামটি মোডারেটরের দায়িত্ব পালন ইংরেজি বিষয়ের প্রভাষক জনাব ছালেহ উদ্দিন। বিচারকের দায়িত্ব পালন করেন জনাব ওয়ালী উল্লাহ, জনাব সালাউদ্দিন ও জনাব আবদুল হালিম।

তুমি এটাও পছন্দ করতে পারো