অধিকার ও সত্যের পথে

বিদেশী বিশ্ববিদ্যালয়ের জন্য ব্র্যাক ইউনিভার্সিটির সংক্ষিপ্ত অনলাইন কোর্স

গতকাল ২৩ মে ২০১৭ তারিখে ব্র্যাক ইউনিভার্সিটির অন্তর্গত ব্র্যাক ইউনিভার্সিটি অফ ল্যাংগুয়েজেস (বিআইএল) কাজাকিস্তান আবলাই খান ইউনিভার্সিটি অফ ইন্টারন্যাশনাল রিলেশন্স অ্যান্ড ল্যাংগুয়েজেস এর শিক্ষকদের জন্য শিক্ষায় তথ্যপ্রযুক্তি শীর্ষক একটি সংক্ষিপ্ত অনলাইন কোর্স সম্পন্ন করেছে।

কোর্সটির সমাপনী পর্ব গতকাল ব্র্যাক ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয় যেখানে বিআইএল এর শিক্ষকগন কাজাখ অংশগ্রহনকারীদের কোর্সটি থেকে তাদের শিক্ষা সম্পর্কিত চূড়ান্ত উপস্থাপনা শোনেন। বি আই এল এর শিক্ষক শামস উদ দোহা এই কোর্সের প্রধান প্রশিক্ষক ও তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ হামিম আল আহসান সহ-প্রশিক্ষক হিসেবে কাজ করেন।

কোর্সটিতে মোট সাতটি সেশন ছিল এবং সেশনগুলোতে শিক্ষায় তথ্যপ্রযুক্তির গুরুত্ব, সমন্বিত শিক্ষা ব্যাবস্থার জন্য গুগুল ডকস, শিক্ষায় ব্লগ, উইকিপিডীয়া, শিক্ষায় পডকাস্ট এবং মুডোলের ব্যাবহার সম্পর্কে অংশগ্রহনকারীদের প্রশিক্ষন দেয়া হয়।

কাজাখ বিশ্ববিদ্যালয়টির শিক্ষক এবং এই কোর্সের প্রশিক্ষনার্থী সাউলেট আলপিসবায়েভা এই কোর্সের কার্যকারিতা সম্পর্কে মন্তব্য করেন। তিনি বলেন এই অনলাইন কোর্সটি ছিল অংশগ্রহন ও চর্চা নির্ভর যাকে ভিত্তি দিয়েছে শিক্ষায় তথ্যপ্রযুক্তি সম্পর্কিত নানা তত্ত্ব। এটি অংশগ্রহনকারীদেরকে আধুনিক শিক্ষা পদ্ধতি সম্পর্কে জানতে সহায়তা করেছে।

বিআইএল এর পরিচালক লেডি সায়েদা সারোয়াত আবেদ বলেন এটা উপযুক্ত সময় যখন আমাদের দক্ষতাগুলোকে সারা বিশ্বে ছড়িয়ে দেয়া উচিত যেহেতু প্রযুক্তির মাধ্যমে এখন যেকোন দেশের মানুষের সাথে যোগাযোগ সম্ভব। আমাদের এই সুযোগগুলি কাজে লাগানো উচিত এবং নিজেদের ব্যাপ্তি বাড়ানো উচিত।

বিআইএল খুব শীঘ্রই আজারবাইজান এর একটি রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় এর জন্য আরেকটি সংক্ষিপ্ত অনলাইন কোর্স পরিচালনা করবে।

একই ধরনের আরও সংবাদ