ঢাকা, ২৩ Jun, ২০১৭, ৯ আষাঢ়, ১৪২৪

ইমেইলঃ shikshabarta@gmail.com

আয়ু বাড়াতে চান? তাহলে সামাজিক যোগাযোগমাধ্যমে চলে আসুন

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ১১, ২০১৭ - ৩:৩০ অপরাহ্ণ


মিহির রঞ্জন তালুকদার
বেশি দিন বাচঁতে কে না চায়? বেশি দিন বেচেঁ থাকার জন্য মানুষের নিরন্তর প্রচেষ্টা। তাইত কবি বলেছেন‘মরিতে চাই না আমি সুন্দর ভূবনে, মানবের মাঝে আমি বাঁচিবারে চাই’।
সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর অতিরিক্ত ব্যবহারের ফলে কি আমাদের বাস্তব জীবনের সম্পর্কগুলো ঠুনকু হয়ে যাচ্ছে? যুক্তরাষ্ট্রের বোস্টনের নর্থইস্টার্ন ইউনিভার্সিটির একদল গভেষক জানিয়েছেন, সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর পরিমিত ব্যবহার আয়ুষ্কাল বাড়াতে ভূমিকা রাখে, যদি সে ব্যবহারের ফলে বাস্তব জীবনের সম্পর্ক আরও শক্তিশালী হয়।
গবেষক উইরিয়াম হবসের ভাষ্যমতে, অনলাইনে আলাপচারিতা স্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হতে পারে যদি তা পরিমিত পর্যায়ের হয় এবং অফলাইনেও এর প্রতিফলন দেখা যায়। অর্থাৎ সে সম্পর্কটি যদি অফলাইনেও একই রকম পারসস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া যুক্ত হয়। অন্যদিকে বাস্তব জীবনের সম্পর্ক ব্যতীত যাঁরা অনলাইনে ানেক সময় ব্যয় করেন, তাঁদের ক্ষেত্রে এর ফলাফল হয় নেতিবাচক। তাঁদের ক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় আসক্তি বরং মৃত্যু ত্বরান্বিত করে।
এই গভেষণায় অংশগ্রহনকারীরা ১৯৪৫ থেকে ১৯৮৯ সালের মধ্যে জন্মগ্রহণকারী ক্যালিফোর্নিয়ায় ১ কোটি ২০ লাক মানুষ। তাঁদের ফেসবুক প্রোফাইলের নাম এবং জন্ম তারিখ যাচাই করার জন্য একটি কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার করেন গবেষকরা। দেখা গেছে, যারা প্রায়ই ফেসবুক ব্যবহার করেন তাঁরা যারা ফেসবুক ব্যবহার করেন না এমন ব্যক্তিদের তুলনায় দীর্ঘজীবী হন। গবেষণা প্রতিবেদনটি গত বছরের ৩১ অক্টোবর যুকাতরাষ্ট্রের জাতীয় বিজ্ঞান একাডেমিক জার্নালে প্রকাশিত হয়। সূত্র: লাইভসায়েন্স

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

Mobile Version