ঢাকা, ২৩ Jun, ২০১৭, ৯ আষাঢ়, ১৪২৪

ইমেইলঃ shikshabarta@gmail.com

নান্দাইলে ছুটির দিনে বিদ্যালয়ের গাছ কাটলেন সভাপতি

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ৮, ২০১৭ - ১০:১৯ পূর্বাহ্ণ


মোঃ আশরাফুল আলম, নান্দাইল প্রতিনিধিঃ ময়মনসিংহের নান্দাইল উপজেলার ঐতিহ্যবাহি শিক্ষা প্রতিষ্ঠান বাকচান্দা আব্দুস সামাদ একাডেমী থেকে গত শুক্রবার ছুটির দিন সকালে অবৈধ ভাবে বিদ্যালয়ের সভাপতি কর্তৃক গাছ কেটে ফেলার অভিযোগ পাওয়া গেছে।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার সিংরইল ইউনিয়নের বাকচান্দা বাজারের কাছে অবস্থিত ওই শিক্ষা প্রতিষ্ঠানটির আঙিনার একটি মেহগনি গাছ গতকাল শুক্রবার সকালে কেটে ফেলা হয়। ঘটনাস্থলে গিয়ে দেখাযায় ২-৩ জন শ্রমিক গাছটি কাটেছে। তার বলেন ফারুক বেপরী (ব্যবসায়ী) ২০ হাজার টাকায় বিদ্যালয়ের সভাপতির কাছ থেকে কিনেছেন।
আবদুস সামাদ একাডেমির পরিচালনা পর্ষদের সভাপতি মো. শফিউল্লাহ চৌধুরী এ বিষয়ে বলেন, গাছটির কারণে বিদ্যালয় ভবনের বারান্দা তৈরি করা যাচ্ছিল না। তাই সেটি কেটে ফেলার জন্যে ম্যানেজিং কমিটির সদস্যদের নিয়ে সভা করে মতামত নিয়েছি। গাছ কাটতে ছুটির দিন বেছে নেওয়ার কারণ জানতে চাইলে তিনি কোনো সদুত্তর দেননি।
প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক মো. সুলতান উদ্দিন বলেন, কমিটির সভায় গাছ কাটার রেজুলেশন হয়েছে, আগের মিটিংয়ের মধ্যে বিষয়টি ছিল না পরে গাছ কাটার বিষয়টি ঢুকানো হয়েছে। কিন্তু গাছ কবে কাটা হবে তা তিনি জানেন না।
পরিচালনা পর্ষদের অভিভাবক সদস্য মো. মাজহারুল ইসলাম বলেন, গাছ কাটা নিয়ে মৌখিক আলোচনা হলেও লিখিত কোনো সিদ্ধান্ত (রেজুলেশন) হয়নি। কমিটির শিক্ষানুরাগী সদস্য মাহমুদুল হাসান বলেন, গাছ কাটার ব্যপারে কোন সিদ্ধান্ত হয়নি। নিয়ম অনুযায়ী গাছ কাটতে হলে উপজেলা বন ও পরিবেশ কমিটির অনুমতি নেওয়ার প্রয়োজন রয়েছে। তবে ম্যানেজিং কমিটির কেউ অনুমতি নেওয়ার বিষয়ে কিছু বলতে পারেননি।
প্রতিষ্ঠানটির সাবেক সভাপতি অধ্যক্ষ মো. সামছুল বারী বলেন, প্রতিষ্ঠানের গাছ কেটে কেউ হয়তো ব্যক্তিগতভাবে লাভবান হতে চাইছে। তাই ছুটির দিনকে বেছে নেওয়া হয়েছে। তাছাড়া বিদ্যালয়ের সবুজ পরিবেশ ধ্বংস করার এখতিয়ার কারও নেই।
এ বিষয়ে নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) তামীম আল ইয়ামীন বলেন জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে । #

 

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

Mobile Version