ঢাকা, ১৮ অক্টোবর, ২০১৭, ৩ কার্তিক, ১৪২৪

ইমেইলঃ shikshabarta@gmail.com

এবার আপনিও শেখান গুগলকে

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ৭, ২০১৭ - ৮:১৬ পূর্বাহ্ণ


গুগলকে শেখাতে চান আপনার ভাষা? জানুন কিভাবে…

গুগল বর্তমানে দুনিয়ার সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন। আমাদের গুগল অনেক কিছুই শেখায় প্রতিনিয়ত। কিছু না পারলেই আমরা এখন গুগলে সার্চ দেই। কিন্তু আসলে গুগল সব কিছু পারেনা। তাকেও অনেক কিছু শেখানো দরকার । ধরে নিন বাংলা ট্রান্সলেটের কথাই। গুগলের ইংরেজী থেকে বাংলা ট্রান্সলেট যে কতো বীভৎস তা আসলে দু একটা ছোটখাটো ট্রান্সলেট করলেই বুঝতে পারবেন। তাহলে চলুন গুগলকে বাংলা শিখাই।

Printচলুন দেখি কিভাবে ট্রান্সলেট শিখাবেন গুগলকে ঃ

প্রথমেই বলি গুগল ট্রান্সলেট করে আক্ষরিক অনুবাদের হিসেবে, সে বাংলা গ্রামার, বাংলা ভাবানুবাদ কিছুই বুঝেনা। আপনার এই সাহায্যের ফলে হয়তো সে কিছুটা হলেও শিখবে। বাংলাটা আরো খানিকটা হলেও উন্নত হবে তাহলে।

প্রথমেই যান https://translate.google.com/ এই ঠিকানায়। নিচে দেখবেন একটি অপশন contribute-header2“help improve google translate” নামে। সেখানে ক্লিক করুন । অথবা সরাসরি যান  https://translate.google.com/community   এরপর সেখানে নিজের ভাষা সিলেক্ট করুন। তারপর বাংলা থেকে ইংরেজী বা ইংরেজী থেকে বাংলা ট্রান্সলেট করুন। কিংবা অন্যের ট্রান্সলেট সঠিক নাকি ভুল তা বেছে দিন। প্রতি ট্রান্সলেটের জন্য আপনি আলাদা পয়েন্ট পাবেন। প্রত্যেক বারে আপনাকে ১০ টা করে বাক্য দেওয়া হবে যাতে থাকবে দশ পয়েন্ট করে। 


আসলে আপনার এই কন্ট্রিবিউশন হয়তো গুগল ট্রান্সলেট টাকে আরেকটু সমৃদ্ধ করবে, এমন অনেকেই আছেন যারা ইংরেজী বুঝেন না কিন্তু বাংলা পারেন। আবার অনেক বিদেশি বাংলা কথাগুলোর মানে জানতে চান, তাদের জন্য ব্যাপারটা অনেকটা সহজ হবে যদি আমরা আসলেই গুগল ট্রান্সলেটটাকে উন্নত করতে পারি।

  মো: আমিনুল ইসলাম
সহকারি শিক্ষক
হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয়

       হোমনা,কুমিল্লা ।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

Mobile Version