অধিকার ও সত্যের পথে

আইসিটি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং মেলায় রবির ‘টেন মিনিট স্কুল’

নিউজ ডেস্ক।। দেশের সবচেয়ে বড় অনলাইন শিক্ষার প্লাটফরম ‘রবি-টেন মিনিট স্কুল-এর সঠিক ও সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে একযোগে কাজ করবে মোবাইল ফোন অপারেটর রবি এবং সরকারের আইসিটি বিভাগ।

আইসিটি বিভাগের ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্পে এখন থেকে বিনামূল্যের এই ডিজিটাল শিক্ষার প্লাটফরমটিও তুলে ধরা হবে। শেখার সঙ্গে সঙ্গে কীভাবে উপার্জন করা যায় এই ধারণাকে তরুণদের কাছে পৌঁছে দিচ্ছে এই প্রকল্প।

২০১৪ সালের জানুয়ারিতে ফ্রিল্যান্সারদের দক্ষতাকে আরো বিকশিত করতে ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্প শুরু করে আইসিটি বিভাগ। এ প্রকল্পের উদ্দেশ্য অনলাইন আউটসোর্সিংয়ের কাজে তরুণদেরকে সম্পৃক্ত করে কর্মসংস্থান বৃদ্ধি করা। প্রকল্পের লক্ষ্য ২০১৭ সালের জুন নাগাদ দেশের ২০ হাজার এসএসসি/এইচএসসি পাস ছাত্রীকে বেসিক আইটি বা আইসিটি, ৩৫ হাজার জনকে বেসিক ও অ্যাডভান্সড আউটসোর্সিং এবং ১ হাজার ৯২০ জন সাংবাদিককে আউটসোর্সিংয়ের ওপর প্রশিক্ষণ দেয়া।

তরুণদের ফ্রিল্যান্সারদের ফ্রিল্যানসিং-এ ক্যারিয়ার গড়ায় উৎসাহিত করতে প্রকল্পের অংশ হিসেবে আইসিটি বিভাগ ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ মেলার আয়োজন করছে। ১ ডিসেম্বর মানিকেগঞ্জে অনুষ্ঠিত হয় এর প্রথম মেলা। এভাবে ৬৪টি জেলায় এ মেলা অনুষ্ঠিত হবে।

‘রবি-টেন মিনিট স্কুল’শিক্ষার উপকরণভিত্তিক একটি অনলাইন প্লাটফরম যেখানে ২ লাখেরও বেশি সাবস্ক্রাইবারের ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য ৯১০টিরও বেশি ভিডিও টিউটরিয়াল ও ১ হাজার কুইজ রয়েছে। রবি আজিয়াটা লিমিটেড তাদের ব্যবসায়িক দায়বদ্ধতার অংশ হিসেবে টেন মিনিট স্কুলকে সার্বিক সহযোগিতা প্রদান করছে।

তুমি এটাও পছন্দ করতে পারো